Aug 2, 2023

ধনী হওয়ার ১০ উপায়

প্রত্যেকেরই ইচ্ছে থাকে ধনী হওয়ার। কিন্তু চাইলেও সবার পক্ষে ধনী হওয়া সম্ভব নয়। সম্পদের মালিক হতে গেলে জীবনের অনেক অভ্যাসে পরিবর্তন আনতে হবে। ধনী ব্যক্তিরা যে সবসময় দামি গাড়িতে চড়েন, দামি পোশাক পরেন তাও নয়। কিছু উপায় রয়েছে যেগুলো মেনে চললে ধনী হওয়া সম্ভব-


ধনী হতে চান, তাহলে মেনে চলুন সহজ ১০টি পরামর্শ

১. ধনী হতে হলে আপনাকে সর্বপ্রথম মিতব্যয়ী হতে হবে। অহেতুক খরচ কমাতে হবে।

২. আপনাকে সঞ্চয় করতে হবে। ছোটবেলা থেকেই সঞ্চয়ের অভ্যাস গড়ে তুলতে হবে। টিউশনি করে কিংবা অনলাইনে কোনো কাজ করে তা থেকে অর্থ আয় করে সঞ্চয় করতে হবে। সঞ্চয় ব্যতীত ধনী হওয়া প্রায় অসম্ভবই বলা চলে।

৩. ধনী হতে হলে প্রচুর পরিশ্রম করতে হবে। ধনী ব্যক্তিরা দিন, সপ্তাহ, মাস এবং বছরব্যাপী কাজ করতে ভীত নন। ধনী ব্যক্তিরা সপ্তাহে গড়ে ১১ ঘণ্টা বেশি কাজ করেন ধনহীনদের তুলনায়।

৪. সফল মানুষরা প্রতিদিনই নতুন কিছু শেখার চেষ্টা করেন। ৮৮ ভাগ ধনী লোক প্রতিদিন ৩০ মিনিট বা তারও বেশি সময় কঠোরভাবে জানতে এবং নিজেকে শিক্ষিত করতে ব্যয় করেন।

৫. ধনী হতে হলে আপনাকে টাকার যথাযথ ব্যবহার করতে হবে। ধনী লোকেরা সবচেয়ে দামি জায়গায় চুল কাটতে যান না। বরং ডিসকাউন্ট বা মূল্যহ্রাসের অপেক্ষায় থাকেন যেন অর্থ সঞ্চয় করতে পারেন।

৬. সুযোগের সদ্ব্যবহার করতে হবে। ধনী হওয়ার বিষয়টি অনেক সময় ভাগ্যের ওপর নির্ভর করে। তবে ভাগ্য যখন আসবে, তখন তা বুঝতে হবে।

৭. ধনী হতে হলে আপনাকে অবশ্যই নিজের মনের ইচ্ছাকে প্রাধান্য দিতে হবে। বিশ্বের প্রায় সব ধনীই এই বিষয়টির ওপর জোর দিয়ে থাকেন। মন কী চায়, সে কথা শুনতে হবে। যে কাজটি মন থেকে আসে, তা-ই নিষ্ঠার সঙ্গে করতে হবে। তাহলে সাফল্য আসবে।

৮. জীবনে ঝুঁকি নিতে হবে। আপনি সতর্ক এবং ঝুঁকি নিতে বেপরোয়া নন। সতর্ক ঝুঁকি গ্রহণকারী তাদের বাড়ির কাজ করেন, নতুন ধারণা এবং উদ্যোগ তাদের একটি ব্যবসার মধ্যে চালু করার আগে ঝুঁকি নিতে তারা দক্ষতা এবং জ্ঞানকে কাজে লাগান।

৯. ধনী হতে হলে কোথাও বিনিয়োগে সাবধান হতে হবে। কোনো বিনিয়োগের সময় খেয়াল রাখতে হবে এটা কত দিনে লাভজনক হবে। ব্যবসা মানে দান নয়। যে ব্যবসায় লাভ হয় না, তা টেকে না। কাজেই লাভ হয় না এমন জায়গায় বিনিয়োগ করা যাবে না।

১০. ব্যর্থ হলেও আশা ছাড়া যাবে না। ব্যর্থতাকে আপনি অভিজ্ঞতা অর্জন ছাড়া অন্য কিছু হিসেবেই দেখছেন না। তাহলে বুঝবেন ধনী হওয়া যাবে।

সূত্র: শেয়ারনিউজ, ০২ আগস্ট ২০২৩

No comments: