Aug 19, 2023

ডেঙ্গু সম্পর্কে সচেতনা এখনই সময়

ডেঙ্গু একটি জনপ্রবাহিত সংক্রামক রোগ যা ডেঙ্গু ভাইরাসের উপস্থিতিতে সুস্থ লোকেদের মধ্যে ছড়িয়ে দেয়। ডেঙ্গু মশকরার মধ্যে ছড়িয়ে দেয় ওয়াকড, যা জীবনকালে একবার আক্রান্ত হলে অর্ধেক সপ্তাহ ধরে প্রতিষ্ঠিত থাকে।

ডেঙ্গুর মূল লক্ষণ হল জ্বর, শরীরের পেটে ব্যথা, মাংশপেশিতে শক্ত ব্যথা, বমি, চুলকানি এবং মাথায় ব্যাথা। কিছু মানুষে ডেঙ্গু অক্ষম অভিসংবাদযোগ্য অবস্থা, যেমন ডেঙ্গু সংক্রামিত হলে তিন থেকে সাত দিনের মধ্যে তাদের অবস্থা প্রতিষ্ঠার আগেই মন্তব্য কোন অস্থিরতা ছিল না। অন্যের জন্য, ডেঙ্গু একটি গুরুতর অবস্থা জাতিগত করতে পারে, যা ডেঙ্গু হেমরেজ রোগ, যা টানা করে রোগীর রক্তে রক্তচাপের ক্রমাগত অত্যাধিক কমি করে এবং প্রত্যক্ষ আহার পেলেও সেই পর্যন্ত মৃত্যু দিতে পারে।


করুণা ডেঙ্গুর একেবারে উপসর্গ গুরুতর উপসর্গ অস্বীকার করে এবং এর চিকিৎসা সাধারণত সম্ভব। ডেঙ্গুকে নিয়ন্ত্রণ করতে, গর্ভবতী মা, শিশুরা, বৃদ্ধ ও করোনাভাইরাস কর্তৃপক্ষ সংক্রান্ত ভীতিগ্রস্ত অঞ্চলে সাবধানতা নেওয়ার প্রয়োজন।


ডেঙ্গু প্রতিরোধ করার জন্য সঠিক উপায় হল মশকটি নিয়ন্ত্রণ করা এবং মশকের নির্মূল করা। জনগোষ্ঠীর মধ্যে সঠিক পরামর্শ দেওয়া এবং মশক নির্মূল জন্য সঠিক জাগ্রততা জাগরূকতা বাড়ানো উচিত। পরবর্তীতে, ব্যক্তিগত সুরক্ষা মানসম্পন্ন করতে সাধারণ প্রয়োজনগুলি অনুসরণ করা উচিত, যেমন মশক মধ্যস্থতা এবং প্রতিষ্ঠানের কার্যক্রমগুলির জন্য মশক নির্মূল অপরিহার্য।


সর্বমোটকরে, ডেঙ্গু একটি মামলা যা সঠিক চিকিৎসা এবং সচেতনতা সাথে অবস্থান গ্রহণ করলে পরিবার ও সমাজে মানুষের জন্য প্রতিষ্ঠা করা যায়। ডেঙ্গু সংক্রামন পরিস্থিতি অনুসারে, সরকারী ও গোপনীয় স্বাস্থ্য পরিদর্শকদের পরামর্শ মেনে চললে মানুষের সহযোগিতা দরকার। অবশ্যই, ডেঙ্গু সম্পর্কে যত্নশীলতা নেওয়া উচিত এবং সঠিক উপস্থাপন ও চিকিৎসা গ্রহণ করা উচিত।

https://www.bbc.com/bengali/articles/c3g8gr6n14eo

No comments: